
ইলম (জ্ঞান) পরিচিতি
ইলম একটি আরবি শব্দ যার অর্থ হল জ্ঞান, জানা, অবগত হওয়া, বিদ্যা ইত্যাদি। ইসলামী পরিভাষায় ইলম বলতে বোঝানো হয় কোন বস্তুর প্রকৃত অবস্থা উপলব্ধি করা। ইসলাম শব্দের অর্থ আনুগত্য করা ও আত্মসমর্পণ করা। তাই প্রতিটি মুসলিমকে জানতে হবে কার আনুগত্য করতে হবে, কীভাবে আত্মসমর্পণ করতে হবে এবং কিভাবে ইলমের মাধ্যমে এই জ্ঞান অর্জন করা সম্ভব। ইলম ব্যতীত এ বিষয়গুলো জানা অসম্ভব।
“ইলম হচ্ছে আল্লাহর পক্ষ থেকে সবচেয়ে মূল্যবান উপহার, যা মুসলমানের জীবনে আলো সৃষ্টি করে।”
ইসলামে ইলমের গুরুত্ব
ইসলামে ইলমের গুরুত্ব অপরিসীম। মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনের সূচনা করেছেন ‘اقْرَاْ’ (পড়ো) শব্দ দ্বারা। তিনি ঘোষণা করেছেনঃ
اِقْرَاْ بِاسْمِ رَبِّكَ الَّذِىْ خَلَقَ
অর্থঃ পড়ুন আপনার প্রভুর নামে যিনি সৃষ্টি করেছেন। (সূরা আলাক, আয়াত ১)
পড়ার মাধ্যমে জ্ঞানার্জন হয়, যা মনুষ্যত্বের বিকাশ ঘটায় এবং পরিপূর্ণ মানুষ গড়ে তুলতে সাহায্য করে। জ্ঞানবান ও অজ্ঞ ব্যক্তির মধ্যে অনন্ত পার্থক্য থাকে। মহান আল্লাহ বলেনঃ
يَرْفَعِ اللّٰهُ الَّذِيْنَ اٰمَنُوْا مِنْكُمْ وَالَّذِينَ اُوْتُوا الْعِلْمَ دَرَجٰتٍ
অর্থঃ তোমাদের মধ্যে যারা ইমান এনেছে এবং যাদের জ্ঞান দান করা হয়েছে আল্লাহ তাদের মর্যাদায় সমুন্নত করবেন। (সূরা আল মুজাদালা, আয়াত ১১)
প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) বলেছেনঃ
طَلَبُ الْعِلْمِ فَرِيْضَةٌ عَلٰى كُلِّ مُسْلِمٍ
অর্থঃ জ্ঞান অন্বেষণ করা প্রত্যেক মুসলিমের ওপর ফরজ। (ইবনে মাজাহ)
ইলমের শ্রেণীবিন্যাস
ইলম প্রধানত দুই ভাগে বিভক্তঃ
১. দীনি ইলম (ধর্মীয় জ্ঞান)
ইসলাম ধর্ম সম্পর্কিত জ্ঞান। যেমন কুরআন, হাদিস, ফিকাহ, তাফসির ইত্যাদি বিষয়ের জ্ঞান।
২. দুনিয়াবি ইলম (পার্থিক জ্ঞান)
পার্থিব উন্নতির জন্য প্রয়োজনীয় জ্ঞান। যেমন গণিত, বিজ্ঞান, ভূগোল, সাহিত্য, পদার্থ, রসায়ন ইত্যাদি।
গ্রহণযোগ্য ও বর্জনীয় ইলম
ইলমকে আরও দুই ভাগে ভাগ করা যায়ঃ
গ্রহণযোগ্য ইলম
যা ইহকাল ও পরকালে মানুষের কল্যাণ সাধনে সহায়ক। যেমন নৈতিক জ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, প্রকৌশল ইত্যাদি।
বর্জনীয় ইলম
যা মানুষের কল্যাণে আসে না বরং অকল্যাণ সাধিত করে। যেমন চুরি, ডাকাতি, জঙ্গিবাদ ইত্যাদি জ্ঞান।
“প্রত্যেক মুসলমানের জন্য ইসলামের প্রাথমিক জ্ঞান থাকা আবশ্যক, কারণ তা ছাড়া জীবন বৃথা।”
দীনি শিক্ষার গুরুত্ব
মহান আল্লাহ তায়ালা বলেছেনঃ
فَلَوْلَا نَفَرَ مِنْ كُلِّ فِرْقَةٍ مِّنْهُمْ طَائِفَةٌ لِّيَتَفَقَّهُوا فِي الدِّينِ وَلِيُنذِرُوا قَوْمَهُمْ إِذَا رَجَعُوا إِلَيْهِمْ
অর্থঃ তাদের প্রত্যেক দলের একটি অংশ বের হয় না কেন যাতে তারা দীন সম্বন্ধে জ্ঞান লাভ করতে পারে এবং তাদের সম্প্রদায়কে সতর্ক করতে পারে। (সূরা আত তাওবা, আয়াত ১২২)
এই আয়াত আমাদের নির্দেশ দেয় যে, দীনের গভীর জ্ঞান অর্জন করে তা সমাজে ছড়িয়ে দিতে হবে। ইসলামী শিক্ষার পাশাপাশি পার্থিব জ্ঞান অর্জন করতেও সমান গুরুত্ব রয়েছে, তবে তা কখনোই আল্লাহর বিধানের পরিপন্থী হতে পারবে না। বরং নৈতিকতার সাথে মিলিয়ে শিক্ষার মাধ্যমে মানবজাতির কল্যাণ সাধন করতে হবে।
ইলমের সাথে নৈতিকতার সমন্বয়
শিক্ষার উদ্দেশ্য শুধুমাত্র তথ্য অর্জন নয়, বরং মানব চরিত্রের উন্নয়ন। মহান নবী মুহাম্মদ (স.) বলেছেনঃ
“দীন হল কল্যাণ করা।” (মুসলিম)
অতএব, মানুষের কল্যাণে অবদান রাখতে সহায়ক জ্ঞান অর্জন ও শিখানো ইসলামের মূল উদ্দেশ্য। ইলমের যেসব শাখা মানুষকে কল্যাণ সাধনে সহায়তা করে তা অর্জন ও প্রচার করা মুসলিমের প্রধান দায়িত্ব।
বর্তমান যুগে ইলমের প্রাসঙ্গিকতা
আজকের বিশ্বে প্রযুক্তি ও বিজ্ঞানের উন্নয়নের সঙ্গে ধর্মীয় জ্ঞানের গুরুত্ব কখনোই কমে যায়নি। বরং মানবতার কল্যাণে দুটির সমন্বয় অত্যন্ত জরুরি। ইসলামী দর্শনে জ্ঞান এবং নৈতিকতা একযোগে প্রতিষ্ঠা করার কথা বলা হয়েছে। কারণ শুধুমাত্র পার্থিব জ্ঞান দিয়ে মানবজীবন পরিচালনা করলে তা অশান্তি ও অশিক্ষার জন্ম দেয়।
“আসল জ্ঞান হল সে জ্ঞান যা আল্লাহর নির্দেশে মেনে চলা হয়।”
অতএব, বর্তমান যুগের প্রতিটি মুসলিম শিক্ষার্থীকে অবশ্যই এই দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটিয়ে নিজেকে গড়ে তুলতে হবে। তাঁরা যেন ইসলামী নৈতিকতা ও আধুনিক বিজ্ঞানের সমন্বয় ঘটিয়ে জীবন পরিচালনা করতে পারে।
উপসংহার
ইলম (জ্ঞান) ইসলামের অপরিহার্য অঙ্গ। এটি শুধু ব্যক্তিগত কল্যাণ নয়, বরং সামাজিক শান্তি, প্রগতির পথ সুগম করে। মহান আল্লাহ তায়ালা কুরআন ও হাদিসের মাধ্যমে জ্ঞান অর্জনের গুরুত্ব প্রতিষ্ঠা করেছেন। প্রত্যেক মুসলমানের দায়িত্ব এই জ্ঞান অর্জন করে তা সমাজে ছড়িয়ে দেওয়া। আমাদের শেখা উচিৎ যে, শুধুমাত্র পার্থিব জ্ঞান অর্জন নয়, বরং ধর্মীয় জ্ঞানের আলোকে আমাদের জীবন পরিচালনা করতে হবে। কারণ জ্ঞান থাকলে মানুষ আল্লাহর নৈকট্য অর্জন করতে পারে এবং মানবতার কল্যাণ সাধন করতে সক্ষম হয়।
📚 ইলম বিষয়ক বইসমূহ
জ্ঞান বিষয়ক বই ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন।
১। আদর্শ ছাত্রজীবন — আব্দুল হামীদ আল মাদানী
২। আদর্শ জাতি গঠনে কাঙ্ক্ষিত শিক্ষাব্যবস্থা — ইসলামী ছাত্রীসংস্থা
৩। আমাদের শিক্ষা কোন পথে — আব্দুল্লাহ আল মুতী
৪। আরবি বাংলা ব্যবহারিক অভিধান — ড. মুহাম্মদ ফজলুর রহমান
৫। আল মুনীর আরবী-বাংলা অভিধান — ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান
৬। ইন্টারনেট ঈমান, আখলাক ও বুদ্ধি বিবেকের পরিক্ষা — মুহাম্মদ ইবনে ইব্রাহীম আল হামদ
৭। ইলম গোপনের পরিণতি — খন্দকার আবুল খায়ের
৮। ইলম হাসিল সম্পর্কে পূর্বসূরিদের কিছু বাণী — হিসামুদ্দিন সালীম কিলানী
৯। ইলমুত তাফসীর ইলমুল হাদিস ইলমুল ফিকহ — ইসলামিক সেন্টার
১০। ইলমে হাদিসের গুরুত্ব ও মর্যাদা — নাসেরুদ্দিন আল আলবানী
১১। ইসলাম ও জ্ঞানতত্ত্ব — ড. রহমান হাবিব
১২। ইসলাম জ্ঞানতত্ত্ব — ড. রহমান হাবীব
১৩। ইসলামী বিশ্বকোষ — ইসলামিক ফাউন্ডেশন
১৪। ইসলামে মুসলিম চিন্তার পুনর্গঠন — মুহাম্মদ ইকবাল
১৫। ইসলামের আইন দর্শন — আবদুল আলী
১৬। কিতাবুল ইলম — মুহাম্মাদ ইবনে ছলিহ আল ইছাইমীন
১৭। কুরআন ও হাদীসের আলোকে শিক্ষা ও জ্ঞানচর্চা — আবদুস শহীদ নাসিম
১৮। গল্পের মাধ্যমে জ্ঞান — হাদিস ফাউন্ডেশন
১৯। ছাত্র ও যুব সমাজের মুখোমুখী মাওলানা মওদূদী র. — সেলিম মনসুর খালিদ
২০। ছাত্র ছাত্রীদের জন্য নির্বাচিত ফাতওয়া — মিরফাত বিনতে কামিল আবদিল্লাহ উসরা
২১। জ্ঞান ইসলামিককরণ স্বরূপ ও প্রয়োগ — ড. মুহাম্মদ আব্দুর রহমান আবওয়াবী
২২। জ্ঞানঃ ইসলামী রূপায়ণ — ইসমাঈল রাজী আল ফারুকী
২৩। জ্ঞান ও ইমান — ড. ইব্রাহিম আহমদ উমর
২৪। জ্ঞানের ইসলামায়ন — আবদুলহামিদ আহমদ
২৫। জ্ঞানের বিকিরণ — মুহাম্মাদ মর্তুজা ইবন আয়েশ মুহাম্মাদ
২৬। জ্ঞানের সঞ্চার — মুহাম্মাদ মর্তুজা ইবন আয়েশ মুহাম্মাদ
২৭। জ্ঞানের সন্ধানে সত্য দর্শন — মোঃ আবদুর রউফ
২৮। তালিবানে ইলম পথ ও পাথেয় — মুহাম্মদ আবদুল মালেক
২৯। তালিবানে ইলমের রাহে মানযিল — মুহাম্মদ আবদুল মালেক
৩০। দীন ইসলামের শিক্ষাদানে বুনিয়াদী গলদ — অধ্যাপক গোলাম আযম
৩১। দ্বীনি শিক্ষার নৈতিকতা — আব্দুল হামীদ আল ফাইযী
৩২। দ্বীনি শিক্ষার প্রতিবন্ধকতা — আব্দুল হামীদ আল ফাইযী
৩৩। বিকালের আসর — আব্বাস আলী খান
৩৪। বিবেক বুদ্ধির গুরুত্ব কতটুকু এবং কেন — ড. মুহাম্মদ মতিয়ার রহমান
৩৫। বিবেচনায় আনতে হবে অনেক কিছু — শামসুন্নাহার নিজামী
৩৬। যে গভীর ষড়যন্ত্রের মাধ্যমে মুসলিম জাতি এবং বিশ্বমানবতার মূল জ্ঞানে ভুল ঢোকানো হয়েছে —
৩৭। শরীয়াহ ইলম সংক্রান্ত কিছু জরুরি জ্ঞাতব্য বিষয় — ইকবাল হোসাইন মাছুম
৩৮। শিক্ষক প্রশিক্ষণঃ প্রেক্ষিত ইসলাম — ড. এম জাফর ইকবাল
৩৯। শিক্ষা ও সাংস্কৃতিক সেমিনার স্মারক ২০০৪ — আই সি এস প্রকাশনী
৪০। শিক্ষা সাহিত্য সংস্কৃতি — আবদুস শহীদ নাসিম
৪১। শিক্ষা সাহিত্য সংস্কৃতি — মুহাম্মদ আব্দুর রহীম
৪২। শিক্ষা সেমিনার — ইসলামী ছাত্রশিবির
৪৩। শিক্ষাব্যবস্থা ইসলামী দৃষ্টিকোণ — সাইয়েদ আবুল আলা মওদুদী
৪৪। শিক্ষাব্যবস্থাঃ মৌলিক দৃষ্টিভঙ্গি — জিয়াউল হক
৪৫। শিক্ষাব্যবস্থার ইসলামী রূপরেখা — অধ্যাপক গোলাম আযম
৪৬। সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ — ইসলামিক ফাউন্ডেশন
৪৭। সাধারণ জ্ঞান —
৪৮। সাহাবী কবি কাব ও তাঁর অমর কাব্য — ড. মুহাম্মাদ মুজীবুর রহমান