ইসলামি আন্দোলনের সহায়ক বই: Islamic Renaissance Books in Bengali

ইসলামি আন্দোলনের সহায়ক বই বিষয়ক pdf বই ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন।
১। আধুনিক বিশ্বে ইসলাম – মুহাম্মদ কামারুজ্জামান
২। আধুনিক বিশ্বে ইসলামী জাগরণ ও মাওলানা মওদূদীর চিন্তাধারার প্রভাব – মুহাম্মদ কামারুজ্জামান
৩। আধুনিক বিশ্বে ইসলামী পূনর্জাগরণ আন্দোলন ও মাওলানা মওদুদী – আবদুস শহীদ নাসিম
৪। আধুনিক বিশ্বের চ্যালেঞ্জ ও ইসলাম – মুহাম্মদ কামারুজ্জামান
৫। আধুনিক যুগ ইসলাম কৌশল ও কর্মসূচী – ইউসুফ আল কারযাভী
৬। আধুনিক যুগে ইসলামী বিপ্লব – মুহাম্মদ কামারুজ্জামান
৭। আধুনিক যুগের চ্যালেঞ্জ ও ইসলাম – আবদুল মান্নান তালিব
৮। আল জিহাদ – সাইয়েদ আবুল আলা মওদুদী
৯। আল্লাহ আমাদের বিজয়ের জন্য প্রস্তুত করছেন – মুহাম্মদ ইসহাক খান
১০। আল্লাহর তলোয়ার – এ.আই আকরাম
১১। আল্লাহর দল ও শয়তানের দল – মোঃ জিল্লুর রহমান হাশেমী
১২। আল্লাহর পথে – মুহাম্মদ তৈয়্যেব হোসাইন
১৩। আল্লাহর পথে জিহাদ – মুহাম্মাদ খলিলুর রহমান মুমিন
১৪। আল্লাহর পথে জিহাদ – সাইয়েদ আবুল আলা মওদুদী
১৫। আল্লাহর পথে যাত্রা – হাফিজ ইবনে রজব আল হাম্বালী
১৬। আল্লাহর পথের ঠিকানা – সাইয়েদ আবুল হাসান আলী নাদভী
১৭। আল্লাহর সাহায্য ও বিজয় – মোঃ জিল্লুর রহমান হাশেমী
১৮। আল্লাহর সাহায্য নিকটবর্তী – ড. মুহাম্মদ রেজাউল করিম
১৯। আল্লাহ্‌র পরিচয় ও দ্বীন প্রতিষ্ঠার প্রয়াস – এ কে এম নাজির আহমদ
২০। ইযহারুল হকঃ সত্যের বিজয় – রাহমাতুল্লাহ ইবন খলিলুর রহমান
২১। ইসলাম ও জিহাদ– হাসানুল বান্না
২২। ইসলাম ও সন্ত্রাসবাদ – মতিউর রহমান নিজামী
২৪। ইসলামী আন্দোলন জালেমের বিরুদ্ধে মজলুমের লড়াই – ড. এম আবদুল কাদের
২৫। ইসলামী আন্দোলন পথ ও পাথেয় – মোস্তফা মাশহুর
২৬। ইসলামী আন্দোলনঃ বিশ্ব পরিস্থিতির উপর তার সাফল্য – আলী আহসান মোহাম্মদ মুজাহি
২৭। ইসলামী আন্দোলন সংকট ও সম্ভাবনা – সাইয়েদ কুতুব শহীদ
২৮। ইসলামী আন্দোলন সমস্যা ও সম্ভাবনা – মতিউর রহমান নিজামী
২৯। ইসলামী আন্দোলন সাফল্য ও বিভ্রান্তি – অধ্যাপক গোলাম আযম
৩০। ইসলামী আন্দোলনঃ সাফল্যের শর্তাবলী – সাইয়েদ আবুল আলা মওদুদী
৩১। ইসলামী আন্দোলনই দুনিয়া আখেরাতের সফলতার চাবিকাঠি – মুহিব্বুর রহমান
৩২। ইসলামী আন্দোলনে কেন শামিল হবেন এবং কিভাবে – মোহাম্মদ ইউসুফ আলী
৩৩। ইসলামী আন্দোলনে বিজয়ের সরূপ – ড. নাসের বিন সোলায়মান আল ওমর
৩৪। ইসলামী আন্দোলনের কর্মীদদের পারস্পরিক সম্পর্ক – খুররম জাহ মুরাদ
৩৫। ইসলামী আন্দোলনের কর্মীদের প্রশিক্ষণ গাইড – ডঃ হিশাম ইয়াহিয়া আলতালিব
৩৬। ইসলামী আন্দোলনের কর্মীদের প্রাথমিক পুঁজি – অধ্যাপক গোলাম আযম
৩৭। ইসলামী আন্দোলনের নৈতিক ভিত্তি – সাইয়েদ আবুল আলা মওদুদী
৩৮। ইসলামী আন্দোলনের পথ ও পাথেয় – মোস্তফা মাশহুর
৩৯। ইসলামী আন্দোলনের পথে আল্লাহর সাহায্য পাওয়ার উপযুক্ত হওয়াই আমাদের কাজ – মকবুল আহমাদ
৪০। ইসলামী আন্দোলনের ভবিষ্যৎ কর্মসূচী – সাইয়েদ আবুল আলা মওদুদী
৪১। ইসলামী আন্দোলনের মেনিফেষ্টো – মরিয়ম জামিলা
৪২। ইসলামী আন্দোলনের সঠিক কর্মপন্থা – সাইয়েদ আবুল আলা মওদুদী
৪৩। ইসলামী ঐক্য ইসলামী আন্দোলন – অধ্যাপক গোলাম আযম
৪৪। ইসলামী পুনর্জাগরণ সমস্যা ও সম্ভাবনা – ড. ইউসুফ আল কারযাভী
৪৫। ইসলামী পুনর্জাগরণে পথ ও পদ্ধতি – মুহাম্মদ বিন সালেহ আল উসাইমীন
৪৬। ইসলামী পূনর্জাগরণের রূপকার ও রূপরেখা – এস এম নজরুল ইসলাম
৪৭। ইসলামী বিপ্লব একটি পরিপূর্ণ নৈতিক বিপ্লব – আব্বাস আলী খান
৪৮। ইসলামী বিপ্লব সংগঠন ও পরিকল্পনা – মোহাম্মদ ইউসুফ আলী
৪৯। ইসলামী বিপ্লবের পথ – সাইয়েদ আবুল আলা মওদুদী
৪৯। ইসলামী বিপ্লবের স্বাভাবিক পদ্ধতি – এ কে এম নাজির আহমদ
৫০। ইসলামী রেনেসাঁ আন্দোলন – সাইয়েদ আবুল আলা মওদুদী
৫১। ইসলামী রেনেসাঁর অগ্রপথিক – সাইয়েদ আবুল হাসান আলী নদভী
৫২। ইসলামের পুনরুজ্জীবনে মাওলানা মওদুদীর অবদান – অধ্যাপক গোলাম আযম
৫৩। ইসলামের পুনর্জাগরণে ইখওয়ানুল মুসলিমুনের ভূমিকা – খলিল আহমদ হামেদী
৫৪। একটু খানি মিষ্টি হাসি ও ইসলামী আন্দোলন – সিরাজুল ইসলাম মতলিব
৫৫। এসো কলম মেরামত করি – আবু তাহের মিছবাহ
৫৬। গণতন্ত্র নয় পূর্ণাঙ্গ বিপ্লব – মুহাম্মদ আবদুর রহীম
৫৭। গোঁড়ামি ও চরমপন্থা ইসলামী দৃষ্টিকোণ – মোঃ মুখলেছুর রহমান
৫৮। গোড়ামী অসহনশীলতা ও ইসলাম – অধ্যাপক খুরশীদ আহমদ
৬০। জিহাদ বিভ্রান্তি নিরসন – মুহাম্মদ ইসহাক খান
৬১। জিহাদের ময়দানে হযরত মুহাম্মদ সাঃ – ডক্টর হামিদুল্লাহ
৬২। জিহাদের হাকীকত – সাইয়েদ আবুল আলা মওদুদী
৬৩। তরুণ তোমার জন্য – আ জ ম ওবায়েদুল্লাহ
৬৪। তলোয়ার নয় উদারতায় – আবদুল জলিল মাযাহেরী
৬৫। দাবী আন্দোলন দায়িত্ব – এম.এ. জলিল
৬৬। দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনে ধৈর্যের অপরিহার্যতা – দেলাওয়ার হোসাইন সাঈদী
৬৭। দ্বীন প্রতিষ্ঠার দায়িত্ব – মতিউর রহমান নিজামী
৬৮। দ্বীন প্রতিষ্ঠার ধারা – খন্দকার আবুল খায়ের
৬৯। বিপ্লব ইসলামের দৃষ্টিতে – আশরাফ ফারুকী
৭০। বিপ্লব হে বিপ্লব – আবদুস শহীদ নাসিম
৭১। বিশ্ব জনীন ভাতৃত্ব – ড. জাকির নায়েক
৭২। বিশ্বময় ইসলামের পুনর্জাগরণ ১ম খন্ড – কাজী মুহাম্মদ নিজামুল
৭৩। বৈপ্লবিক দৃষ্টিতে ইসলাম – শামসুল হক
৭৪। মানবজাতির স্রষ্টা যিনি, বিধানদাতাও একমাত্র তিনি – অধ্যাপক গোলাম আযম
৭৫। মুজাদ্দেদ ই আলফেছানীর সংস্কার আন্দোলন – মোহাম্মদ রুহুল আমীন
৭৬। মুজাহিদের আযান – সাইয়েদ কুতুব শহীদ
৭৭। মুসলমানদের উথান ও পতন – সাঈদ আহমদ আকবরাবাদী
৭৮। মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো – সাইয়েদ আবুল হাসান আলী নাদভী
৭৯। মুসলিম উম্মার সঠিক কর্মনীতি – ডাঃ আবদুল কাদের আওদাহ শহীদ
৮০। মুসলিম উম্মাহর ঐক্য – ডা. জাকির নায়েক
৮১। মুসলিম উম্মাহর জন্য গুরুত্বপূর্ণ দারসের সাথে সংশ্লিষ্ট বিধান – আব্দুল আযীয বিন বায
৮২। মুসলিম উম্মাহর দায়িত্ব ও কর্তব্য – মতিউর রহমান নিজামী
৮৪। মুসলিম উম্মাহর বিভেদ ও ঐক্য – আব্দুল হাই ফারুকী
৮৫। মুসলিম উম্মাহর মানসিক বিপর্যয়ঃ কারণ ও প্রতিকার – ড. আব্দুল্লাহ আল খাতির
৮৬। মুসলিম ঐক্যের গুরুত্ব – খন্দকার আবুল খায়ের
৮৭। মুসলিম জাতির প্রতি মহা উপদেশ – ইমাম ইবনে তাইমিয়্যাহ
৮৮। মুসলিম বিশ্বে ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব – সাইয়েদ আবুল হাসান আলী নাদভী
৮৯। মুসলিম বিশ্বে ইসলামী আন্দোলনের কর্মপন্থা – সাইয়েদ আবুল আলা মওদুদী
৯০। মুহতারাম আলেমসমাজ ও দ্বীনদারদের খেদমতে জরুরী প্রশ্ন – অধ্যাপক গোলাম আযম
৯১। যুগে যুগে ইসলামি আন্দোলন – এ কে এম নাজির আহমদ
৯২। যুগে যুগে ঈমানের অগ্নি পরিক্ষা যালিমের পরিণতি ও আজকের প্রেক্ষাপটে আমাদের করনীয় – আব্দুদ্দাইয়ান মুহাম্মদ ইউনুছ
৯৩। শহীদ – আয়াতুল্লাহ মুর্তাজা
৯৪। শহীদ কারা কুরআন হাদীসের আলোক – আব্দুল মাতিন বিক্রমপুরী
৯৫। শহীদে কারবালা – খন্দকার আবুল খায়ের
৯৬। শহীদে কারবালা – মুফতি মুহাম্মদ শফী
৯৭। শহীদের ফাযায়েল ও মাসায়েল – যুবায়ের আশরাফ উসমানী
৯৮। সংঘাতের মুখে ইসলাম – আল্লামা মুহাম্মদ আসাদ
৯৯। সমাজ পরিবর্তনে ইসলামী পদ্ধতি – গবেষণাপত্র
১০০। সমাজ বিপ্লবের ধারা – মুহাম্মদ আসাদুল্লাহ আল গালিব
১০১। সমাজ সংগঠন ইসলামী দৃষ্টিভঙ্গী – আব্দুদ্দাইয়ান মুহাম্মদ ইউনুস
১০২। সাংবাদিকদের চোখে ইসলামী বিপ্লব – ইরান প্রজাতন্ত্র
১০২। সাহাবায়ে কেরাম আমাদের প্রেরণা – মফিজুর রহমান
১০৩। স্বৈরাচার বিরোধী আন্দোলনে ইসলামপন্থীদের ভূমিকা – মোঃ এনায়েত উল্লা পাটওয়ারী

ইসলামি আন্দোলন পরিচিতি

আন্দোলন, Movement এবং حركة (হারাকাতুন) এখন একটা রাজনৈতিক পরিভাষা হিসেবেই প্রচলিত। যার সাধারণ অর্থ কোন দাবী -দাওয়া প্রতিষ্ঠার জন্যে এবং কোন কিছু রদ বা বাতিল করার জন্যে কিছু লোকের সংঘবদ্ধ নড়াচড়া বা উদ্যোগ গ্রহণ করা। এর ব্যাপক ও সামগ্রিক রূপ হলো প্রতিষ্ঠিত কোন কিছুকে অপসারণ করে সেখানে নতুন কিছু কায়েম বা চালু করার উদ্দেশ্যে পরিচালিত সংঘবদ্ধ প্রচেষ্টা, প্রাণান্তকর চেষ্টা। রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে এর অর্থ হলো একটা রাজনৈতিক ব্যবস্থা পনিবর্তন করে অন্য একটা ব্যবস্থা কায়েমের চেষ্টা করা। নিছক ক্ষমতার হাত বদলের প্রচেষ্টা ও আন্দোলন হিসেবেই পরিচিত হয়ে আসছে। আদর্শিক দৃষ্ঠিকোণ থেকে একটা দেশের প্রতিষ্ঠিত সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অবস্থার পরিবর্তন ঘটিয়ে নতুন ব্যবস্থার প্রবর্তন ও প্রতিষ্টার লক্ষ্যে পরিচালিত সংঘবদ্ধ ও সুসংগঠিত প্রচেষ্টাই সত্যিকার অর্থে আন্দোলন নামে অভিহিত হতে পারে।
এভাবে আমরা এক কথায় বলতে পারি, সুনিদির্ষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য হাসিলের জন্যে পরিচালিত সংঘবদ্ধ প্রচেষ্টা বা সংগ্রাম সাধনার নামই আন্দোলন।

ইসলামের অর্থ ও সংজ্ঞাঃ ইসলাম শব্দের অর্থ আনুগ্যত করা, কোন কিছু মাথা পেতে নেয়া। ইসলাম শব্দের মূল ধাতু سلم এর অর্থ আবার শাান্তি এবং সন্ধি। পারিভাষিক অর্থে একমাত্র আল্লাহ প্রদত্ত ও রাসূল (সাঃ) প্রদর্শিত জীবন-যাপন অনুসরণ করা এবং এর বিপরীত সমস্ত মত ও পথ পরিহার করে চলাকেই বলা হয় ইসলাম। মানুষের ইহকালীন শান্তি এবং পরকালীন মুক্তির এটাই একমাত্র সনদ। মূলত মানুষ ইসলামী আদর্শ কবুলের মহান আল্লাহর সাথে চুক্তিতে আবদ্ধ হয়।
কোরআনের ভাষায়:
إِنَّ اللَّهَ اشْتَرَى مِنَ الْمُؤْمِنِينَ أَنْفُسَهُمْ وَأَمْوَالَهُمْ بِأَنَّ لَهُمُ الْجَنَّةَ يُقَاتِلُونَ فِي سَبِيلِ اللَّهِ فَيَقْتُلُونَ وَيُقْتَلُونَ وَعْدًا عَلَيْهِ حَقًّا فِي التَّوْرَاةِ وَالْإِنْجِيلِ وَالْقُرْآنِ وَمَنْ أَوْفَى بِعَهْدِهِ مِنَ اللَّهِ فَاسْتَبْشِرُوا بِبَيْعِكُمُ الَّذِي بَايَعْتُمْ بِهِ وَذَلِكَ هُوَ الْفَوْزُ الْعَظِيمُ [التوبة : 111]
সন্দেহ নেই আল্লাহ তায়ালা ঈমানদারদের জান ও মাল বেহেশতের বিনিময়ে খরিদ করে নিয়েছেন, এখন তাদের একমাত্র কাজ হলো আল্লাহর পথে লড়াই করা, সংগ্রাম করা। পরিণামে জীবন দেয়া বা জীবন নেয়া।(সূরা আত তাওবা ১১১)

সিলমুন অর্থ শান্তি। কিন্তু সে শান্তি নিছক নীতিকথার মধ্যে সীমাবদ্ধ নয়। কিংবা নয় নিছক কিছু শান্তিমূলক উপদেশবাণীর মধ্যেও সীমাবদ্ধ। ইসলম-শান্তি এই অর্থে যে, মানুষের জীবন ও সমাজের সর্বত্র অশান্তি বিরাজ করছে ইসলাম না থাকার কারণে। অন্য কথায় আল্লাহর দাসত্ব ও গোলমির পরিবর্তে মানুষ মানুষের দাসত্ব ও গোলামিতে নিমজ্জিত আছে বলেই মানুষের সমাজে অশান্তির আগুনে জ্বলছে। সর্বশক্তি নিয়োগ করে, সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে মানুষের সমাজকে এই অশান্তির কবল থেকে মুক্ত করার জোর তাকিদ ইসলামে রয়েছে বলেই ইসলাম শান্তির বাহক। এই শান্তি প্রতিষ্টার স্বাভাবিক দাবী অনুসারে ইসলামকে শক্তির অধিকারী হওয়া এতন্তই অপরিহার্য। এভাবে ইসলামের নিজস্ব পরিচয়ের মাঝে মানুষের সমাজে একটা আমূল পরিবর্তন ঘটানোর ও উলট পালট করার উপাদান নিহিত রয়েছে।

ইসলাম মানুষের জন্য একমাত্র র্পূণাঙ্গ জীবন বিধান। মানুষের ব্যক্তি ও সমাজ জীবনের সর্বত্র প্রতিষ্টা লাভই তার অন্তর্নিহিত দাবী। সুতরাং ইসলাম একটা র্পূণাঙ্গ আন্দোলন ও বটে। মানব সমাজকে মানুষের প্রভুত্বের যাঁতাকল থেকে মুক্ত করে আল্লাহর প্রভুত্ব ও সার্বভৌমত্বের ভিাত্ততে মানুষকে সুখী সুন্দর জীবন যাপনের সুযোগ করে দেয়াই ইসলাম। কাজেই মানুষের প্রকৃত শান্তি, মুক্তি ও স্বাধীনতা প্রতিষ্ঠার আন্দোলনই ইসলাম। এই শাশ্বত সত্যটি বাস্তবে উপলব্ধি করতে পারলে যে কোন ব্যক্তিই বলবে ইসলাম মূলতই একটি আন্দোলন। বরং আন্দোলনের সঠিক সংজ্ঞার আলোকে ইসলামই একমাত্র সার্থক ও সর্বাত্মক আন্দোলন।

ইসলাম ও আন্দোলনঃ আমরা এই পর্যন্ত ইসলামের অর্থ ও সংজ্ঞা প্রসঙ্গে যে সংক্ষিপ্ত আলোচনা করলাম তার আলোকে এটা পরিষ্কার হয়ে যায় যে, আন্দোলন, সংগ্রাম, বিপ্লব প্রভৃতি শব্দ আজ ইসলামের আলোচনায় বা জ্ঞান গবেষণায় নতুন করে আমদানী করা হয়নি। ইসলামের মূল প্রাণসত্তার সাথে এই শব্দ গুলো ওতপ্রোতভাবেই জড়িয়ে আছে। আল কোরআন ইসলামকে আদ-দ্বীন হিসেবে (অর্থাৎ পূর্ণাঙ্গ জীবন বিধান) ঘোষণা করেই শেষ করেনি। বরং সেই সাথে এই ঘোষণা ও দিয়েছে, এই দ্বীন এসেছে তার বিপরীত সমস্ত দ্বীন বা মত ও পতের উপর বিজয়ী হওয়ার জন্যেই। (আত তওবা: ৩৩,আল ফাতহ:২৮,আস সফ:৯)
لِيُظْهِرَهُ عَلَى الدِّينِ كُلِّهِ
কোন বিপরীত শক্তির উপর বিজয়ী হওয়ার স্বাভাবিক দাবীই হলো একটা সর্বাত্মক আন্দোলন, একটা প্রাণান্তর সংগ্রাম, একটা সার্বিক বিপ্লবী পদক্ষেপ।

ইসলামী আন্দোলনের পরিধিঃ আমরা আন্দোলন বলতে যা বুঝে থাকি তার আরবী প্রতিশব্দ الحركة এই জন্যেই আধুনিক আরবী ভাষায় ইসলামী আন্দোলনের প্রতিশব্দ হলো الحركة الاسلامي। কিন্তু আল কোরআনের এক্ষেত্রে একটা নিজস্ব পরিভাষা আছে।

সহজ, সরল ও দরদপূর্ণ ভাষায় মানব জাতিকে আল্লাহর দ্বীন কবুলের আহ্বান, আল্লাহর সার্বভৌমত্ব গ্রহণ এবং গায়রুল্লাহর প্রভুত্ব ও কৃতিত্ব বর্জনের আহ্বানই এক পর্যায়ে কায়েমী স্বার্থের সাথে সংঘাত- সংঘর্ষে নিয়ে যায়।

আবার ভিজিট করবেন !!! ধন্যবাদ

error: Content is protected !!
Scroll to Top