📚 শ শিরোনামের বই এর প্রামাণ্য গ্রন্থমালা: শবে কদর, শিরক ও শিয়া আকীদার বিশ্লেষণ
শবে কদর, শবে বরাত, শিরকের ভয়াবহতা, শিয়া-সুন্নী মতপার্থক্য এবং শিশু শিক্ষা নিয়ে ৮৫টি নির্বাচিত বইয়ের সংকলন

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ! প্রিয় পাঠকবৃন্দ, ইসলামী জ্ঞানের এক গুরুত্বপূর্ণ শাখায় আপনাদেরকে স্বাগত। এই পোস্টে আমরা সংকলন করেছি শ শিরোনামের ৮৬টি বিশেষ প্রয়োজনীয় ইসলামী বই। এই নির্বাচিত গ্রন্থমালা একজন মুসলিমের আকীদা, ইবাদত, শিক্ষাব্যবস্থা ও সামাজিক সংহতি বিষয়ক জটিল প্রশ্নগুলোর উত্তর দিতে সাহায্য করবে। এই সংকলনের প্রধান আলোচ্য বিষয়গুলো হলো: ১. শবে কদর ও শবে বরাত: সঠিক দৃষ্টিকোণ, ২. শিরক ও তাওহীদ: বিশুদ্ধ আকীদার অপরিহার্যতা, ৩. শিয়া মতবাদ ও সুন্নী আকীদার তুলনামূলক আলোচনা এবং ৪. শিশু প্রতিপালন ও ইসলামী শিক্ষাব্যবস্থা। এই জ্ঞান ভাণ্ডারে ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর, আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান, মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক, অধ্যাপক গোলাম আযম এবং শাইখুল ইসলাম ইবন তাইমিয়্যাহ (রহঃ)-এর মতো বরেণ্য আলেম ও লেখকের মূল্যবান কর্ম স্থান পেয়েছে। এই কিতাবগুলো পাঠের মাধ্যমে আপনারা সমাজে প্রচলিত অনেক ভ্রান্তি থেকে দূরে থাকতে এবং বিশুদ্ধ সুন্নাহর পথে চলতে পারবেন ইনশাআল্লাহ।
১. শবে কদর ও শবে বরাত: সঠিক দৃষ্টিকোণ ও ফিকহ:
মুসলিম সমাজে শবে কদর, শবে বরাত এবং শবে মি’রাজ নিয়ে নানা মতপার্থক্য ও বিদ’আত প্রচলিত আছে। এই সংকলনের প্রায় অর্ধেক বই এই পবিত্র রাতগুলোর সঠিক ফযীলত ও করণীয়-বর্জনীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করেছে। ‘শবে বরাতঃ সঠিক দৃষ্টিকোণ’ এবং ‘শবেবরাত’ (মুহাম্মদ আসাদুল্লাহ আল গালিব) গ্রন্থগুলো সমাজে প্রচলিত নানা কাহিনী ও অতিরঞ্জন থেকে দূরে রেখে প্রামাণ্য হাদীসের আলোকে এই রাতের বিধান তুলে ধরে। বিশেষভাবে, ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রহঃ)-এর ‘শবে-বরাত ফযীলত ও আমল’ এবং ‘শবে কদর’ সংক্রান্ত একাধিক বই সঠিক তথ্য ও প্রমাণের ভিত্তিতে এই রাতগুলোর আমল বর্ণনা করে। ‘শবে কদরের মাহাত্ম্য’, ‘শবে কদরের আমল’ এবং ‘শবে কদরের বিধান’ – এইগুলো মুসলিমদেরকে রমযানের শেষ দশকের এই শ্রেষ্ঠ রাতের জন্য প্রস্তুত হতে সাহায্য করে, যেখানে ‘শবে মি’রাজঃ করণীয় ও বর্জনীয়’ বইটি মি’রাজ সংক্রান্ত সঠিক আকীদা ও করণীয় বিষয়ে স্পষ্ট ধারণা দেয়।
“ইবাদত কেবল আল্লাহর নির্দেশের ভিত্তিতেই হতে পারে। শবে কদর ও শবে বরাতের আমল অবশ্যই কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে হতে হবে।”
২. শিরক ও তাওহীদ: আকীদার ভিত্তিমূল:
ইসলামের মূলভিত্তি হলো তাওহীদ, আর এর বিপরীত হলো শিরক। শিরক মুক্ত ঈমানের গুরুত্ব ও শিরকের ভয়াবহতা জানতে এখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ গ্রন্থ রয়েছে। ড. মুহাম্মদ মুযাম্মিল আলির ‘শিরক কি ও কেন ১ম খণ্ড’ এবং ‘২য় খণ্ড’ শিরকের সংজ্ঞা, প্রকারভেদ ও তার পরিণতি বিশদভাবে আলোচনা করে। ‘শিরক বিহীন ঈমানের মর্যাদা’ বইটি তাওহীদের সুফল এবং আল্লাহর কাছে তার স্থান তুলে ধরে। ‘শিরকের বেড়াজালে উম্মত বেসামাল’ এবং ‘শিরকের শিকড় পৌঁছে গেছে বহুদুর’ – এইগুলো সমাজে প্রচলিত নানা ধরনের শিরকী কার্যকলাপ চিহ্নিত করে মুসলিমদেরকে সতর্ক করে, যাতে তারা বিশুদ্ধ তাওহীদের ওপর অবিচল থাকতে পারে। এছাড়াও, ‘শুধু আল্লাহর কাছে চাই’ বইটি ইবাদতের ক্ষেত্রে ইখলাস ও আল্লাহর প্রতি একনিষ্ঠতার গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়।
শিয়া মতবাদ ও সুন্নী আকীদার তুলনামূলক আলোচনা:
মুসলিম উম্মাহর মধ্যে শিয়া-সুন্নী মতপার্থক্য একটি ঐতিহাসিক ও আকীদাগত বিষয়। এই সংকলনে শিয়াদের আকীদা ও তার শরয়ী বিশ্লেষণ নিয়ে প্রামাণ্য গ্রন্থ রয়েছে। ‘শিয়া আকীদা সম্পর্কে ইবন তাইমিয়্যার কিছু কথা’, ‘শিয়া আকীদার অসারতা’ এবং ‘শীয়াদের ধর্মীয় বিশ্বাস’ – এই কিতাবগুলো কুরআন ও সুন্নাহর আলোকে শিয়া মতবাদের মৌলিক আকীদাগুলো বিশ্লেষণ করে এবং সুন্নী আকীদার সঙ্গে তাদের বিরোধের মূল কারণগুলো তুলে ধরে। ‘শোকার্তের দীর্ঘশ্বাসঃ কারবালার মর্মান্তিক ইতিহাস’ বইটি কারবালার ঘটনার উপর আলোকপাত করে। এই বইগুলো পাঠের মাধ্যমে মুসলিমরা আকীদার ক্ষেত্রে স্বচ্ছতা অর্জন করতে পারবে এবং ভ্রান্ত মতবাদ থেকে দূরে থাকতে পারবে।
৩. শিক্ষা, শিশু প্রতিপালন ও সামাজিক সমাধান:
একটি সুস্থ ও ঈমানদার প্রজন্ম গঠনে ইসলামী শিক্ষাব্যবস্থা এবং শিশুর সঠিক প্রতিপালন অপরিহার্য। ‘শিক্ষাব্যবস্থার ইসলামী রূপরেখা’ (অধ্যাপক গোলাম আযম), ‘শিক্ষাব্যবস্থা ইসলামী দৃষ্টিকোণ’ এবং ‘শিক্ষাব্যবস্থাঃ মৌলিক দৃষ্টিভঙ্গি’ – এইগুলো একটি আদর্শ ইসলামী শিক্ষাব্যবস্থার রূপরেখা প্রদান করে। ‘শিশু প্রতিপালন’ এবং ‘শিশুর প্রশিক্ষণ পদ্ধতি’ – এই গ্রন্থগুলো সন্তানকে ইসলামী জীবনবোধে উদ্বুদ্ধ করার উপায় ও দায়িত্ব সম্পর্কে আলোচনা করে। বিশেষভাবে ‘শিশুদের তাওহীদ শিক্ষা’ বইটি শৈশব থেকেই তাওহীদের মৌলিক জ্ঞান দেওয়ার গুরুত্ব তুলে ধরে। এছাড়াও, ‘শ্রমিক সমস্যার স্থায়ী সমাধান’ বইটি ইসলামে শ্রমিক ও মালিকের সম্পর্ক এবং এই সমস্যার স্থায়ী সমাধানের পথ দেখায়।
“শিক্ষা কেবল জ্ঞান অর্জন নয়, বরং তা ইসলামী জীবনব্যবস্থা ও মূল্যবোধের ভিত্তিতে একটি সুস্থ জাতি গঠনের হাতিয়ার।”
উপসংহার: বিশুদ্ধ জ্ঞানের আলোকে জীবনযাপন:
এই শ শিরোনামের ৮৬টি মূল্যবান গ্রন্থ সংকলন আপনাকে শবে কদরের মতো পবিত্র রাতের সঠিক আমল, শিরক মুক্ত জীবন এবং একটি মজবুত আকীদার ভিত্তিতে আপনার পারিবারিক ও সামাজিক জীবনকে সাজাতে সাহায্য করবে। ইমাম বাইহাকী (রহঃ)-এর ‘শুআবুল ঈমান’ গ্রন্থটি ঈমানের বিভিন্ন শাখা ও পূর্ণতা অর্জনের উপায় বাতলে দেয়। আমরা আশা করি, এই জ্ঞান ভাণ্ডার আপনাকে ভুল-ভ্রান্তি থেকে দূরে রেখে সঠিক সুন্নাহর পথে অবিচল থাকতে সাহায্য করবে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের পথ সহজ করে দেবে।
এই মূল্যবান গ্রন্থগুলি ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন। আল্লাহ আমাদের সকলের প্রচেষ্টা কবুল করুন। আমিন।
👇 বই ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন 👇
১। শওকে ওয়াতানঃ মৃত্যু, মোমেনের শাস্তি — আশরাফ আলী থানবী
২। শতাব্দীর শ্রেষ্ঠ দায়ী ইলাল্লাহ — মুহাম্মদ নূরুয্যামান
৩। শবে বরাতঃ সঠিক দৃষ্টিকোণ — আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান
৪। শবে মি’রাজঃ করণীয় ও বর্জনীয় — আবূ আবদুল্লাহ মুহাম্মাদ শহীদুল্লাহ
৫। শবে-বরাত ফযীলত ও আমল — ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর
৬। শবেবরাত — মুহাম্মদ আসাদুল্লাহ আল গালিব
৭। শবেবরাত ও প্রাসঙ্গিক কিছু কথা — আবু বকর মুহাম্মদ যাকারিয়া
৮। শবেবরাত সমাধান — আকরামুজ্জামান বিন আব্দুস সালাম
৯। শবে মি’রাজঃ করণীয় ও বর্জনীয় — আবূ আবদুল্লাহ মুহাম্মাদ শহীদুল্লাহ
১০। শব্দে শব্দে হিসনুল মুসলিম — সাঈদ ইবনে আলী আল-কাহতানী
১১। শয়তান পরিচিতি — খন্দকার আবুল খায়ের
১২। শরহে নূরুল আনওয়ার — মাওলানা শামসুল হক
১৩। শরহে নূরুল আনওয়ার আরবি বাংলা — মাওলানা শামসুল হক
১৪। শরিয়াতের স্বয়ংসম্পূর্ণতা ও বিদআতের ভয়াবহতা — মুহাম্মদ বিন সালেহ আল উসাইমীন
১৫। শরীয়ত আগে না হুকুমাত আগে — মোহাম্মদ নাছির হোসাইন
১৬। শরীয়াতি রাষ্ট্রব্যবস্থা — ইমাম ইবনে তাইমিয়্যাহ
১৭। শরীয়তে নিষিদ্ধ কাজ হতে সাবধান — মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
১৮। শরীয়তের দৃষ্টিতে পর্দার হুকুম — আশরাফ আলী থানবী
১৯। শরীয়াহ ইলম সংক্রান্ত কিছু জরুরি জ্ঞাতব্য বিষয় — ইকবাল হোসাইন মাছুম
২০। শরীয়াহ মানদণ্ডে মুনাজাত — মুযাফফার বিন মুহসিন
২১। শহীদ — আয়াতুল্লাহ মুর্তাজা
২২। শহীদ কারা কুরআন হাদীসের আলোক — আব্দুল মাতিন বিক্রমপুরী
২৩। শহীদ হাসানুল বান্নার ডায়েরী — খলিল আহমদ হামেদী
২৪। শহীদানের গল্প শোন — আশরাফ মুহাম্মাদ আলওয়াহশ
২৫। শহীদে কারবালা — খন্দকার আবুল খায়ের
২৬। শহীদে কারবালা — মুফতি মুহাম্মদ শফী
২৭। শহীদের ফাযায়েল ও মাসায়েল — যুবায়ের আশরাফ উসমানী
২৮। শাণিত মিনার — ইসলামী ছাত্রশিবির
২৯। শান্তির পথ — সাইয়েদ আবুল আলা মওদুদী
৩০। শাফায়ত এবং শাফায়তকারীদের বর্ণনা — ইবরাহীম ইবন আবদিল্লাহ আল হাযেমী
৩১। শাফায়ত ও উসিলা — মুহাম্মদ ইকবাল কিলানী
৩২। শাফায়ত কুরআন হাদীসের আলোকে — মুহাম্মদ নাজমুল ইসলাম
৩৩। শাফায়াত মিলবে কি — মাসুদা সুলতানা রুমী
৩৪। শাবানের পনেরতম রজনী উদযাপন শরীয়তের দৃষ্টিভংগি — আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন বায
৩৫। শামে কারবালা ১ম খণ্ড — আল্লামা শফি উকারভি
৩৬। শামে কারবালা ২য় খণ্ড — আল্লামা শফি উকারভি
৩৭। শারঈ মাসায়িল জাহিলিয়্যাত — মুহাম্মদ ইবনে আবদুল ওয়াহ্হাব
৩৮। শাশ্বত জীবন ব্যবস্থা (হক দ্বীন) — আবদুর রহমান ইবন হাম্মাদ আলে উমার
৩৯। শাহ ওয়ালী উল্লাহ ও তাঁর রাজনৈতিক চিন্তাধারা — উবায়দুল্লাহ সিন্ধী
৪০। শাহাদত অনির্বাণ জীবন — আব্দুস শহীদ নাসিম
৪১। শাহ্ ওয়ালিউল্লাহ দেহলভী ও জামালউদ্দীন আফগানী — মোহাম্মদ আবদুল মান্নান
৪২। শিকওয়া ও জাবাব-ই-শিকওয়া — আল্লামা ইকবাল
৪৩। শিক্ষক ছাড়া কুরআন শিক্ষার পদ্ধতি — আবু আহমাদ সাইফুদ্দীন বেলাল
৪৪। শিক্ষক প্রশিক্ষণঃ প্রেক্ষিত ইসলাম — ড. এম জাফর ইকবাল
৪৫। শিক্ষা ও সাংস্কৃতিক সেমিনার স্মারক ২০০৪ — আই সি এস প্রকাশনী
৪৬। শিক্ষা সাহিত্য সংস্কৃতি — আবদুস শহীদ নাসিম
৪৭। শিক্ষা সাহিত্য সংস্কৃতি — মুহাম্মদ আব্দুর রহীম
৪৮। শিক্ষা সেমিনার — ইসলামী ছাত্রশিবির
৪৯। শিক্ষাব্যবস্থা ইসলামী দৃষ্টিকোণ — সাইয়েদ আবুল আলা মওদুদী
৫০। শিক্ষাব্যবস্থাঃ মৌলিক দৃষ্টিভঙ্গি — জিয়াউল হক
৫১। শিক্ষাব্যবস্থার ইসলামী রূপরেখা — অধ্যাপক গোলাম আযম
৫২। শিয়া আকীদা সম্পর্কে ইবন তাইমিয়্যার কিছু কথা — শরীফ ইবন আলি আর রাজেহী
৫৩। শিয়া আকীদার অসারতা — মুহাম্মদ আবদুস সাত্তার আত তুনসাবী
৫৪। শিয়া আলেম ও অধিকাংশ মুসলিম আলেমের মধ্যে বিরোধের বাস্তব চিত্র — সাঈদ ইসমাঈল
৫৫। শিয়া ও মসজিদে আকসা — তারেক আহমদ হেযাজী
৫৬। শিয়া মতবাদের বিস্তৃতি — আব্দুল্লাহ আল মাত্বরাফী
৫৭। শিয়া-সুন্নী সম্প্রীতি — মোহাম্মদ ছামির উদ্দিন গাজীপুরী
৫৮। শিয়াদের আকীদা বিশ্বাস — আব্দুল্লাহ বিন মুহাম্মদ আস সালাফী
৫৯। শিয়াদের ধর্ম বিশ্বাস — আব্দুল্লাহ বিন মুহাম্মদ আস সালাফী
৬০। শিরক — ড. মোঃ সেলিম রেজা
৬১। শিরক কি ও কেন ১ম খণ্ড — ড. মুহাম্মদ মুযাম্মিল আলি
৬২। শিরক কি ও কেন ২য় খণ্ড — ড. মুহাম্মদ মুযাম্মিল আলি
৬৩। শিরক বিহীন ঈমানের মর্যাদা — মোহাম্মদ সিফাত হাসান
৬৪। শিরকের বাহন — ড. ইব্রাহিম বিন মুহাম্মদ আল বুরাইকান
৬৫। শিরকের বেড়াজালে উম্মত বেসামাল — নুরজাহান বিনতে আব্দুল মজিদ
৬৬। শিরকের শিকড় পৌঁছে গেছে বহুদুর — মাসুদা সুলতানা রুমী
৬৭। শিল্প সংস্কৃতি সভ্যতা — ইব্রাহীম মন্ডল
৬৮। শিশু প্রতিপালন — আব্দুল হামীদ আল ফাইযী
৬৯। শিশু শিক্ষায় ইসলাম — অধ্যাপক মুজিবুর রহমান
৭০। শিশুদের আদর্শ নাম — মুহাম্মাদ আইয়ূব বিন ইদু মিয়া
৭১। শিশুদের তাওহীদ শিক্ষা — ড. আব্দুল আজীজ
৭২। শিশুদের লালন পালনে দায়িত্ব ও করণীয় — মুহাম্মদ ইবন জামীল যাইনু
৭৩। শিশুর প্রশিক্ষণ পদ্ধতি — দেলাওয়ার হোসাইন সাঈদী
৭৪। শিশুর সুন্দর নাম
৭৫। শীয়া মতবাদ ও ইসলাম — সাইয়েদ মুহাম্মদ আলী
৭৬। শীয়াদের ধর্মীয় বিশ্বাস — আব্দুল্লাহ বিন মুহাম্মদ আস সালাফী
৭৭। শুআবুল ঈমান — ইমাম বাইহাকী
৭৮। শুধু আল্লাহর কাছে চাই — মুহাম্মদ নুরুল ইসলাম
৭৯। শেখ সাদীর গল্প — আমিরুল ইসলাম
৮০। শেষ ঘন্টা — সৈয়দ শাহ আবদুল মুগনী
৮১। শেষ দিবস — ইসলাম প্রচার ব্যুরো রাবওয়া রিয়াদ
৮২। শোকার্তের দীর্ঘশ্বাসঃ কারবালার মর্মান্তিক ইতিহাস — আব্বাস কুম্মি
৮৩। শ্রমিক সমস্যার স্থায়ী সমাধান — অধ্যাপক গোলাম আযম
৮৪। শ্রেষ্ঠ ইবাদত সালাত বা দোআ — রফিক আহমাদ
৮৫। শ্রেষ্ঠ মাস রমযানের আমল সমূহ




