
সাইয়েদ আবুল আ’লা মওদুদী : জীবন, কর্ম ও প্রভাব
প্রস্তাবনা
ইসলামী চিন্তাধারার ইতিহাসে এমন কিছু নাম রয়েছে, যারা শুধু তাদের সময়কেই নয় বরং পরবর্তী শতাব্দীগুলোতেও মুসলিম উম্মাহর মানসিকতা, দর্শন এবং রাজনৈতিক দিকনির্দেশনায় গভীর প্রভাব বিস্তার করেছেন। সাইয়েদ আবুল আ’লা মওদুদী (১৯০৩–১৯৭৯) ছিলেন তাঁদের অন্যতম। সাংবাদিক, চিন্তাবিদ, দার্শনিক, রাজনীতিবিদ ও ইসলামী আন্দোলনের পুরোধা হিসেবে তাঁর নাম ইতিহাসে চিরকাল অম্লান হয়ে থাকবে।
“ইসলাম কেবল একটি ধর্ম নয়, বরং একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা” — এই ধারণাকে আধুনিক বিশ্বে যিনি সুসংগঠিতভাবে উপস্থাপন করেছেন তিনি হলেন মওদুদী।
প্রারম্ভিক জীবন
সাইয়েদ আবুল আ’লা মওদুদীর জন্ম ১৯০৩ সালের ২৫ সেপ্টেম্বর ভারতের হায়দ্রাবাদ শহরে। তাঁর পরিবার ছিল একটি প্রভাবশালী ও ধর্মীয় পরিবেশে গড়ে ওঠা পরিবার। পূর্বপুরুষগণ ছিলেন সুফি ও মুঘল দরবারের উচ্চপদস্থ কর্মকর্তা। তাঁর পিতা, সাইয়েদ আহমদ হাসান, ছিলেন প্রগতিশীল এবং ধার্মিক মানুষ, যিনি পুত্রকে ধর্মীয় শিক্ষা ও নৈতিকতার প্রতি অনুরাগী করে তোলেন।
শিক্ষাজীবন
মওদুদীর প্রাতিষ্ঠানিক শিক্ষা দীর্ঘস্থায়ী না হলেও তিনি ছিলেন স্বশিক্ষিত এক মহীরুহ। প্রথাগত মাদ্রাসা শিক্ষা এবং আধুনিক শিক্ষা—উভয়ের সংমিশ্রণে তাঁর বুদ্ধিবৃত্তিক যাত্রা শুরু হয়। তিনি অল্প বয়স থেকেই উর্দু, ফারসি, আরবি ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ভর্তি হওয়ার সুযোগ না পেলেও, ইতিহাস, দর্শন, রাজনীতি ও ইসলামি আইনশাস্ত্র বিষয়ে তিনি গভীর জ্ঞান অর্জন করেন।
শিক্ষা কেবল ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ নয়; আত্মশিক্ষাই মহান জ্ঞানের দ্বার উন্মোচন করে — মওদুদীর জীবনই এর বাস্তব উদাহরণ।
সাংবাদিকতা ও প্রারম্ভিক কর্মজীবন
মওদুদী তাঁর কর্মজীবন শুরু করেন সাংবাদিকতা দিয়ে। ১৯২০-এর দশকে তিনি তাজ, মদিনা ইত্যাদি সংবাদপত্রে কাজ করেন। পরবর্তীতে ১৯৩২ সালে তিনি “তারজুমানুল কুরআন” পত্রিকা প্রকাশ শুরু করেন। এই পত্রিকার মাধ্যমে তিনি ইসলামী সমাজব্যবস্থার প্রয়োজনীয়তা, পশ্চিমা ঔপনিবেশিক প্রভাব ও হিন্দু জাতীয়তাবাদের বিরুদ্ধে তাঁর দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে থাকেন।
জামাআতে ইসলামী প্রতিষ্ঠা
১৯৪১ সালে মওদুদী লাহোরে প্রতিষ্ঠা করেন জামাআতে ইসলামী। এটি কেবল একটি রাজনৈতিক দল নয়, বরং একটি আদর্শভিত্তিক আন্দোলন। এর লক্ষ্য ছিল কুরআন ও সুন্নাহর আলোকে একটি আদর্শ ইসলামী রাষ্ট্র গঠন। জামাআতে ইসলামী তাত্ত্বিক ভিত্তি, সাংগঠনিক কাঠামো ও রাজনৈতিক কার্যক্রমে নতুন দিগন্ত উন্মোচন করে।
“মানুষের সার্বভৌমত্ব নয়, আল্লাহর সার্বভৌমত্বই রাষ্ট্রের ভিত্তি” — মওদুদীর রাজনৈতিক দর্শনের মূল ভিত্তি।
ইসলামী রাষ্ট্র ও রাজনৈতিক চিন্তাধারা
মওদুদীর রাজনৈতিক চিন্তার কেন্দ্রে ছিল ইসলামী রাষ্ট্রব্যবস্থা। তাঁর মতে, ইসলামী রাষ্ট্রে সার্বভৌমত্ব কেবলমাত্র আল্লাহর, এবং জনগণ তাঁর প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবে। পশ্চিমা ধাঁচের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রকে তিনি ইসলামের সাথে অসঙ্গত বলে মনে করতেন।
- Islamic Law and Constitution
- Towards Understanding Islam
- Four Basic Concepts of Islam
- Political Theory of Islam
ভারত বিভাগ ও পাকিস্তান প্রসঙ্গ
ভারত বিভাজনের সময় মওদুদী মুসলিম লীগের সঙ্গে সরাসরি যুক্ত না হলেও, মুসলমানদের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে তিনি গভীর চিন্তিত ছিলেন। পাকিস্তান প্রতিষ্ঠার পর তিনি সেখানে যান এবং ইসলামী সংবিধানের দাবিতে সোচ্চার হন। ১৯৫৩ সালে আহমদিয়া বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে তাঁকে গ্রেপ্তার করা হয় এবং মৃত্যুদণ্ড দেওয়া হলেও পরে তা বাতিল হয়।
সাহিত্য ও রচনাবলী
মওদুদী ছিলেন prolifi লেখক। তাঁর রচনাবলী ইসলামী সমাজব্যবস্থা, রাজনীতি, অর্থনীতি ও দার্শনিক চিন্তাধারার উপর গভীর আলোকপাত করে। তাঁর সর্বাধিক বিখ্যাত রচনা হলো তাফহীমুল কুরআন, একটি পূর্ণাঙ্গ তাফসীর যা আজও বিশ্বব্যাপী ইসলামী শিক্ষার অমূল্য সম্পদ হিসেবে বিবেচিত।
“কুরআনকে শুধু পাঠ নয়, বাস্তব জীবনে প্রয়োগের মাধ্যমেই ইসলামের পূর্ণতা অর্জন করা সম্ভব।” — মওদুদী
প্রভাব ও উত্তরাধিকার
মওদুদীর চিন্তাধারা শুধু উপমহাদেশে নয়, বরং মধ্যপ্রাচ্য, আফ্রিকা, ইউরোপ এবং আমেরিকায় ইসলামপন্থী আন্দোলনগুলোতে গভীর প্রভাব ফেলেছে। মিশরের হাসান আল-বান্না ও সাইয়্যেদ কুতুব, ইরানের ইসলামি বিপ্লবসহ বিভিন্ন আন্দোলন তাঁর চিন্তাধারা দ্বারা অনুপ্রাণিত হয়েছে। পাকিস্তান, বাংলাদেশ, ভারতসহ বহু দেশে আজও জামাআতে ইসলামী তাঁর উত্তরাধিকার বহন করছে।
মৃত্যু
দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও নিরন্তর লেখালেখির পর ১৯৭৯ সালের ২২ সেপ্টেম্বর, যুক্তরাষ্ট্রের বাফেলো শহরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তাঁকে পাকিস্তানের লাহোর শহরে ইছরায় সমাধিস্থ করা হয়। তাঁর মৃত্যু মুসলিম বিশ্বে গভীর শোকের ছায়া নেমে আনে।
আরও পড়ুন
📚 সাইয়েদ আবুল আলা মওদুদীর বইসমূহ
সাইয়েদ আবুল আলা মওদুদীর pdf বই ডাউনলোড করতে নিচে বইয়ের নামের উপর ক্লিক করুন।
১। অর্থনৈতিক সমস্যার ইসলামী সমাধান
২। আজকের দুনিয়ায় ইসলাম
৩। আদর্শ মানব
৪। আধুনিক নারী ও ইসলামী শরিয়ত
৫। আন্দোলন সংগঠন কর্মী
৬। আল জিহাদ
৭। আল্লাহর পথে জিহাদ
৮। আসমাউল হুসনা
৯। ইসলাম ও আধুনিক অর্থনৈতিক মতবাদ
১০। ইসলাম ও জাতীয়তাবাদ
১১। ইসলাম ও জাহেলিয়াত
১২। ইসলাম ও ধর্মহীন গণতন্ত্র
১৩। ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব
১৪। ইসলাম ও সামজিক সুবিচার
১৫। ইসলাম পরিচিতি
১৬। ইসলামী অনুষ্ঠানের তাৎপর্য
১৭। ইসলামী অর্থনীতি
১৮। ইসলামী অর্থব্যবস্থার মূলনীতি
১৯। ইসলামী আইন
২০। ইসলামী আন্দোলনের ভবিষ্যৎ কর্মসূচী
২১। ইসলামী আন্দোলনঃ সাফল্যের শর্তাবলী
২২। ইসলামী আন্দোলনের নৈতিক ভিত্তি বা
desktop
২৩। ইসলামী আন্দোলনের সঠিক কর্মপন্থা
২৪। ইসলামী এবাদাতের মর্মকথা
২৫। ইসলামী জীবন ব্যবস্থার মৌলিক রূপরেখা
২৬। ইসলামী দাওয়াত ও কর্মনীতি
২৭। ইসলামী দাওয়াত ও তার দাবী
২৮। ইসলামী দাওয়াতের পথ
২৯। ইসলামী বিপ্লবের পথ
৩০। ইসলামী রাষ্ট্র ও সংবিধান
৩১। ইসলামী রাষ্ট্রে অমুসলিমদের অধিকার
৩২। ইসলামী রেনেসাঁ আন্দোলন
৩৩। ইসলামী শাসনতন্ত্র প্রণয়ন
৩৪। ইসলামী সংস্কৃতির মর্মকথা
৩৫। ইসলামে মৌলিক মানবাধিকার
৩৬। ইসলামের জীবন পদ্ধতি
৩৭। ইসলামের দৃষ্টিতে জন্মনিয়ন্ত্রণ
৩৮। ইসলামের নৈতিক দৃষ্টিক্ষণ
৩৯। ইসলামের বুনিয়াদী শিক্ষা
৪০। ইসলামের রাজনৈতিক মতবাদ
৪১। ইসলামের শক্তির উৎস
৪২। ইসলামের হাকীকত
৪৩। ঈমানের হাকীকত
৪৪। উপমহাদেশর স্বাধীনতা আন্দোলন ও মুসলমান ২
৪৫। একটি সত্যনিষ্ঠ দলের প্রয়োজন
৪৬। একমাত্র ধর্ম
৪৭। কাদিয়ানী সমস্যা
৪৮। কুরআনের চারটি মৌলিক পরিভাষা
৪৯। কুরআনের মর্মকথা
৫০। কুরআনের মহত্ত্ব ও মর্যাদা
৫১। কুরবানীর তাৎপর্য
৫২। খতমে নবুয়্যাত
৫৩। খেলাফত ও রাজতন্ত্র
৫৪। গীবত একটি ঘৃণ্য অপরাধ
৫৫। জাতীয় ঐক্য ও গণতন্ত্রের ভিত্তি
৫৬। জামায়াতে ইসলামীর উদ্দেশ্য ইতিহাস ও কর্মসূচী
৫৭। জামায়াতে ইসলামীর ঊনত্রিশ বছর
৫৮। জিহাদের হাকীকত
৫৯। তাওহীদ রেসালাত ও আখিরাত
৬০। তাকদীরের হাকীকত
৬১। দা’য়ী ইলাল্লাহ দাওয়াতে ইলাল্লাহ
৬২। নবী জীবনের বৈশিষ্ট্য
৬৩। নবীর কুরআনী পরিচয়
৬৪। নামায রোযার হাকীকত
৬৫। নির্বাচিত রচনাবলী
৬৮। পত্রাবলী
৬৯। পর্দা ও ইসলাম
৭০। ভাঙা ও গড়া
৭১। ভূমির মালিকানা বিধান
৭২। মুমিনের করনীয়
৭৩। মুরতাদের শাস্তি
৭৪। মুসলিম নারীর নিকট ইসলামের দাবী
৭৫। মুসলিম বিশ্বে ইসলামী আন্দোলনের কর্মপন্থা
৭৬। মুহাররমের শিক্ষা
৭৭। মোগল সাম্রাজ্য পতনের ইতিহাস
৭৮। যাকাতের হাকীকত
৭৯। যুগ জিজ্ঞাসার জবাব
৮১। রাসায়েল ও মাসায়েল
৮২। রাহমাতুল্লিল আ’লামীন
৮৩। শান্তির পথ
৮৪। শিক্ষাব্যবস্থা ইসলামী দৃষ্টিকোণ
৮৫। সত্যের সাক্ষ্য
৮৬। সাহাবায়ে কিরামের মর্যাদা
৮৭। সীরাতে রাসূলের পয়গাম
৮৮। সীরাতে সরওয়ারে আলম
৮৯। সুদ ও আধুনিক ব্যাংকিং
৯০। সুন্নতে রাসুলের আইনগত মর্যাদা
৯১। স্বামী স্ত্রীর অধিকার
৯২। হজ্জের হাকীকত
৯৩। হেদায়াত
৯৪। মওদুদীঃ ইসলামের আলোয় আলোকিত এক নেতা