ইমাম গাজ্জালী রহঃ Imam Gazzali Rah. Books

 ইমাম গাজ্জালি রহঃ কর্তৃক রচিত ইসলামিক বই ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন।
৭। এহইয়াউ উলুমিদ্দীন ১ম খণ্ড
২০। রূহ কি এবং কেন
২১। সৎকাজের আদেশ ও অসৎকাজের নিষেধ

লেখক পরিচিতি
প্রাথমিক জীবনঃ 
১০৫৮ খ্রিস্টাব্দে (হিজরি ৪৫০ সাল) ইমাম গাজ্জালী ইরানের খোরাসান প্রদেশের অন্তর্গত তুস নগরীতে জন্মগ্রহণ করেন এবং এই তুস নগরীতেই তার শৈশবকাল ও শিক্ষাজীবন অতিবাহিত হয়। তিনি ইসলামের স্বর্ণযুগে জন্ম নেন, যে যুগে শিক্ষা, বিজ্ঞান ইত্যাদি বিষয়ে মুসলমানরা অনেক এগিয়ে গিয়েছিলো। একইসাথে বিস্তার লাভ করেছিলো পাশ্চাত্য ও গ্রিক দর্শনেরও। ইমাম গাজ্জালী এসকল বিষয়েই দীক্ষা লাভ করেন এবং বিশেষ করে ঐ যুগের বিখ্যাত ধর্মতত্ত্ববিদ আলেম ইমামুল হারামাইন আল জুয়াইনির কাছ থেকে ধর্মের বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞান অর্জন করেন। মুসলিম দর্শন, ধর্মতত্ত্ব, ফিকহশাস্ত্র ইত্যাদি বিষয়ে তিনি ছিলেন অত্যন্ত পারদর্শী । জ্ঞান-বিজ্ঞানের তীর্থস্থান বাগদাদের সেরা বিদ্যাপীঠ নিযামিয়া মাদ্রাসায় তিনি অধ্যাপনা করেন। তিনি তৎকালীন বাদশাহর দরবারেও আসন লাভ করেন। তবে সুফিবাদ ও আধ্যাত্মিক জ্ঞানের বিষয়ে তীব্র আকর্ষণ থাকায় তিনি জ্ঞান আহরণের জন্য দেশ-বিদেশ ভ্রমণে বেরিয়ে পড়েন ও নানা বিষয় সম্পর্কে অগাধ জ্ঞান অর্জন করেন।

কর্মজীবনঃ
বিখ্যাত মুসলিম দার্শনিক হুজ্জাতুল ইসলাম ইমাম গাজ্জালী রহ., সংক্ষেপে ইমাম গাজ্জালী ছিলেন একজন সুফিসাধক ও মুসলিম বিশ্বের অন্যতম শিক্ষাবিদ, যিনি তাঁর দর্শন ও চিন্তাধারা বিশ্ব মুসলিমদের মধ্যে ছড়িয়ে দেয়ার মাধ্যমে ইসলামের ইতিহাসে এক বিশেষ স্থান অধিকার করে আছেন। তাঁর পারিবারিক ব্যবসা সুতা সংক্রান্ত হওয়ায়, সেখান থেকে তার নাম গাজ্জালী হয়েছে বলে ধারণা করা হয়, যেহেতু 'গাজ্জাল' শব্দের অর্থ সুতা।  ইমাম গাজ্জালী রহ. বই রচনার মাধ্যমে তাঁর অর্জিত এসকল জ্ঞান মুসলিম বিশ্বে ছড়িয়ে দিয়েছেন। হুজ্জাতুল ইসলাম ইমাম গাজ্জালী রহ. এর বই সমূহ-তে তিনি আলোচনা করেছেন সুফিবাদ, ইসলামি দর্শন ও ধর্মতত্ত্ব ইত্যাদি বিষয় নিয়ে, এবং তাঁর রচিত বইয়ের সংখ্যা চার শতাধিক। হুজ্জাতুল ইসলাম ইমাম গাজ্জালী রহ. এর বই সমগ্র এর মধ্যে 'আসমাউল হুসনা', 'মিশকাতুল আনোয়ার', 'ফাতাওয়া', 'মিআর আল ইলম', 'হাকিকাতুর রুহু', 'দাকায়েকুল আখবার' ইত্যাদি উল্লেখযোগ্য। ১১১১ খ্রিস্টাব্দে (৫০৫ হিজরি) তিনি নিজ জন্মভূমি তুস নগরীতে মৃত্যবরণ করেন। 

আবার ভিজিট করবেন !!! ধন্যবাদ
  1. আছমাউল হুসনা বাংলা ইমাম গাজ্জালির বই কি পাওয়া যায় না?

    উত্তর দিনমুছুন
  2. on Meditation by Imam Gazzali - বাংলা অনুবাদ কিভাবে পেতে পারি ? মেহেরবানী করে 01911-308476 এ নাম্বারে যদি জানান উপকৃত হবো ।

    উত্তর দিনমুছুন
  3. পরলোক দর্শনে মানবাত্না বুক টি খুব প্রয়োজন

    উত্তর দিনমুছুন
  4. ইমাম গাজ্জালীর
    মুরশিদে আমিন
    বইয়ের pdf দিলে উপকৃত হতাম।

    উত্তর দিনমুছুন
  5. imam gazzali rah er philosophy niye boi gular onubad ache ki?

    উত্তর দিনমুছুন
  6. আমার জীবন ধন্য এমন একটা ওনলাইন পেয়ে। আমার মনের খোরাক মেটানোর সমস্ত বইগুলো এই লাইনে আছে। আমার পছন্দের সকল লেখক ও মনিষিদের লেখার সম্ভার অবস্থিত।

    ধন্যবাদ

    উত্তর দিনমুছুন
  7. মরণের আগে ও পরে বইটি পেলে উপকৃত হবো।

    উত্তর দিনমুছুন
  8. ধন্যবাদ এই মহৎ কাজের জন্য। হয়ত এতগুলো বই ক্রয় করা সম্ভব হত না কিন্তু আজ সহজেই পেয়ে গেলাম । যারা এ মহৎ কাজের উদ্যোগ নিয়েছেন তাদেরকে অনেক অনেক ধন্যবাদ।

    উত্তর দিনমুছুন
  9. খোদা প্রেমিক দের প্রতি ইমাম গাজালী রহঃ এর চিঠি এর PDF চাই

    উত্তর দিনমুছুন
  10. আলহামদুলিল্লাহ, সবগুলো ডাউনলোড করলাম।
    এহইয়াও উলুমুদ্দিন ক্রয় করেছি ৬০০ টাকা দিয়ে।
    আল্লাহ আপনাদের কবুল করুক,আমিন
    Blogger: Asadullah
    Asadullah News & Library

    উত্তর দিনমুছুন
  11. আলহামদুলিল্লা... আমার একটি প্রিয় লাইব্রেরি।

    উত্তর দিনমুছুন

Whatsapp Button works on Mobile Device only