মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ: Muhammad Saalih Al-Munajjid Books

Muhammad Saalih Al-Munajjid
মুহাম্মদ সালেহ আল মুনাজ্জিদ কর্তৃক রচিত ইসলামিক pdf বই ডাউনলোড করতে নিচে নামের উপর ক্লিক করুন।
লেখক পরিচিতিঃ

প্রাথমিক জীবন এবং শিক্ষাঃ আল-মুনাজ্জিদ ১৯৬০ সালে সিরিয়ার আলেপ্পোতে ফিলিস্তিনি শরণার্থী হিসেবে জন্মগ্রহণ করেন এবং সৌদি আরবে বেড়ে ওঠেন। তিনি সৌদি আরবের দ্বাহরানে বাদশাহ ফাহাদ বিশ্ববিদ্যালয়ে পেট্রোলিয়াম এবং খনিজ এর সাথে ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রী অর্জন করেন। আল-মুনাজ্জিদ আবদুল আযীয ইবনে আবদুল্লাহ ইবনে বায, মুহাম্মাদ ইবনে আল উসায়মীন, আবদুল্লাহ ইবনে জিবরীন, সালেহ আল-ফাওজান এবং আবদুর-রহমান আল-বাররাক প্রমুখ পণ্ডিতদের অধীনে ইসলামিক আইন (শরীয়া) অধ্যয়ন করেন। তিনি সৌদি আরবের আল-খোবার শহরে অবস্থিত উমার ইবনে আবদুল আযীয মসজিদের ইমাম এবং সৌদি আরবে ইসলামের প্রতিনিধিত্বকারী ওয়েবসাইট চালু করা প্রথম ব্যক্তি ছিলেন।

শিক্ষকতাঃ তিনি অনেক বিষয়ে দারস (শিক্ষা) প্রদান করেন যেমন:
তাফসির ইবনে কাসির
শরাহ (ব্যাখ্যা) সহিহ আল-বুখারি
ফাতাওয়া শায়খুল ইসলাম ইবনে তায়মিয়্যাহ
শরাহ (ব্যাখ্যা) সুনান আত-তিরমিযি
শরাহ (ব্যাখ্যা) কিতাব আত-তাওহীদ শায়খ মুহাম্মাদ ইবনে আবদুল ওয়াহাব
শরাহ (ব্যাখ্যা) ‘উমদাতুল আহকাম ফিল ফিকহ আল-হাফিয ‘আবদুল গণি আল-মাকদিসি
শরাহ (ব্যাখ্যা) কিতাব মানহাজ আস-সালিকীন ফিল-ফিকহ শায়খ আস-সাদি

তিনি প্রতি বুধবার ইসলামী চরিত্রের বক্তৃতা দেন এবং রিয়াদ ও জেদ্দায় মাসিক ক্লাসে পাঠদান করেন। তিনি আল-কুর’আন আল-কারীম বেতার কেন্দ্রের বায়না আন-নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ওয়া আসহাবিহি নামক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, যা শনিবার দুপুর ২ টা ৫ মিনিটে সম্প্রচার করা হয় এবং খুতুওয়াত ‘আলা তারিক্ব আল-ইসলাহ নামক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, যা বুধবার দুপুর ১ টায় সম্প্রচার করা হয়, আর পুনঃপ্রচারিত হয় সোমবার সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে। তিনি কিছু সংখ্যক টিভি অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন এবং ভিডিও উপস্থাপনার মাধ্যমে বিভিন্ন পাঠ প্রদান করেন। তিনি ২৩ বছরেরও বেশি সময়ে মোট ৪৫০০ এরও বেশি অডিও ঘণ্টা বক্তব্য প্রদান করেছেন।

ইসলামকিউএ.ইনফোঃ আল-মুনাজ্জিদ ১৯৯৬ সালে প্রশ্ন এবং উত্তরের ইসলামি ওয়েবসাইট ইসলামকিউএ.ইনফো চালু করেন। উক্ত ওয়েবসাইট বিবৃতিতে বলেছে যে, “এই সাইটের তত্ত্বাবধায়ক শায়খ মুহাম্মাদ সালিহ আল-মুনাজ্জিদ কর্তৃক এই সাইটের সকল প্রশ্ন এবং উত্তর প্রস্তুত, অনুমোদন, পর্যালোচনা, সম্পাদনা, সংশোধিত বা সঠিক করা হয়েছে।” স্বাধীনভাবে ফতোয়া প্রদানের কারণে ইসলামকিউএ.ইনফো সৌদি আরবে নিষিদ্ধ করা হয়েছিল। কেননা সৌদি আরবে ফতোয়া প্রদানের ক্ষমতা একমাত্র দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ পণ্ডিতদের নিয়ে গঠিত পরিষদ কর্তৃপক্ষের। ২০১০ সালের আগস্টে রাজকীয় ফরমান জারীর মাধ্যমে ফতোয়া প্রদানের একমাত্র কর্তৃপক্ষ হিসেবে উক্ত পরিষদ নির্বাচিত হয়েছিল। এই পদক্ষেপটি ক্রিস্টোফার বুকেক কর্তৃক বর্ণনা করা হয়েছিল “দেশের উপর ধর্মীয় প্রতিষ্ঠায় কিভাবে রাষ্ট্র প্রাধান্য বিস্তার করতে কাজ করছে তার সর্বশেষ উদাহরণ।” মে ২০১৫ পর্যন্ত, টুইটারে তার ৮,২০,০০০ ফলোয়ার ছিল। ২০১৮ সালে অ্যালেক্সার তালিকায় ইসলামকিউএ.ইনফো ইসলাম বিষয়ে সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইট ছিল।

সমকামিতাঃ  আল-মুনাজ্জিদ মনে করেন যে, “সমকামিতা অন্যতম একটি ভয়াবহ অপরাধ, সবচেয়ে খারাপ পাপ ও সবচেয়ে ঘৃণ্যকাজ, এবং যারা এই কাজ করেছে আল্লাহ তাদের এমন শাস্তি দিয়েছেন যা অন্যকোন জাতির বেলায় দেননি।” সমকামীদের হত্যার পদ্ধতি, তাদের ওপর দেয়াল ধসিয়ে হত্যা, মৃত্যু হওয়া পর্যন্ত “সবচেয়ে নোংরা স্থানে” বন্দী রাখা, পাথর নিক্ষেপ, উচুঁ কোন স্থাপনা থেকে নিক্ষেপ করা। যাদের সমকামিতায় জোর করা হয়েছে অথবা যারা অপ্রাপ্তবয়স্ক বয়স্ক তারা এসব শাস্তির আওতার বাইরে থাকবে।

নারীঃ আল-মুনাজ্জিদের বক্তব্য হলো মুসলিম নারীদের উচিত তাদের মুখমন্ডলসহ সম্পূর্ণ দেহ (শুধুমাত্র চোখ অনাবৃত রেখে) এবং হাত আবৃত রাখা। এই বিধান অঞ্চলভেদে সকলের জন্য বাধ্যতামূলক। নারীদের উচিত তাদের ঘরে থাকা উচিত যদিনা তাদের সঙ্গে একজন মাহরাম থাকেন এবং তাদের জন্য গাড়ী চালানো নিষিদ্ধ, কারণ এটি একা একজন অ-মাহরামের সাথে থাকা, বেপর্দা হওয়া, বেপরওয়াভাবে পুরুষদের সাথে মেলামেশা, এবং হারাম কর্মকান্ডে লিপ্ত হওয়ার মত “ভয়ানক পরিণতির” দিকে নিয়ে যায়, যেজন্য এগুলো নিষিদ্ধ।

ভাস্কর্য এবং ছবিঃ আল-মুনাজ্জিদ দাবী করেন যেসব ভাস্কর্য ও প্রতিমা লোকজনকে প্ররোচিত বা বিভ্রান্ত করতে পারে, যদিও সেগুলো দালান, মানুষ, পশুপাখী অথবা কোন জড় পদার্থের ভাস্কর্য হয় তাহলে এগুলো ধ্বংস করা বাধ্যতামূলক।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

আবার ভিজিট করবেন !!! ধন্যবাদ
error: Content is protected !!
Scroll to Top